ফেইসবুক পেইজের এডমিন কে জানতে চান ?

দেড় মাস পরে আবার লিখতে বসেছি। গত লিখায় বলেছিলাম ফেইসবুক পেইজের এডমিন জানার উপায় শেয়ার করব। একটু দেরি হয়ে গেল। গত লিখাটি (৩৬৫ দিনের বারের নাম বলার কৌশল)
ফেইসবুক পেইজের এডমিন আইডি বের করার বিষয়টি নিয়ে আমার আগ্রহের কমতি ছিল না। বিভিন্ন ওয়েব সাইট ঘাঁটাঘাঁটি করে কোন সল্যুশন পেলাম না। পরে টানা তিন ঘণ্টা চেষ্টা করে উপরোক্ত দুইটি পদ্ধতি আবিষ্কার করলাম। আর এখন আপনাদের মাঝে শেয়ার করছি। :-)
আসুন কথা না বাড়িয়ে শুরু করি .................. 8-O

একটি ফেইস বুক পেইজ দুইটি উপায়ে খোলা যায়। একটি হল সরাসরি ইমেইল ব্যবহার করে আর অন্যটি হল নিজের আইডি থেকে পেইজ খুলে। মনে করুন “আহমেদ কবির” নামের একজন তার পেইজ বুক আইডি থেকে একটি পেইজ খুলেছে  যার নাম “ফেইসবুক বার্তা”। আজকের এই পদ্ধতির মাধ্যমে আপনি এই ফেইসবুক বার্তা পেইজের এডমিন অর্থাৎ আহমেদ কবির কে বের করতে পারবেন। আমার আজকের এই পদ্ধতি শুধু মাত্র যারা নিজস্ব আইডি থেকে পেইজ খুলেছে সে সব পেইজের ক্ষেত্রে প্রযোজ্য। সরাসরি ইমেল আইডি ব্যবহার করে পেইজ খোলা হলে এই পদ্ধতির মাধ্যেমে সেই পেইজের এডমিনকে তা বের করা সম্ভব নয়।
প্রথমে জেনে নিন কিভাবে কোন ওয়েব সাইটের সাথে থাকা ফেইসবুক পেইজের এডমিন আইডি বের করবেনঃ

যদি কোন ওয়েব সাইটে facebook Like অপশনটি থাকে তাহলে সহজে ওই ওয়েব সাইট থেকে নিচের পদ্ধতি অবলম্বন করে সহজে ফেইসবুক পেইজের এডমিন কে জানতে পারবেন অথবা  পেজটি যদি কোন ওয়েব সাইট এর রেফারাল হয় তবে সে ওয়েব সাইটে গিয়ে পেইজ ফুল লোড হওয়ার পর Ctrl+U চাপুন। এর পর কোডিং যুক্ত যে পেজ টি ওপেন হলে সেটাতে Ctrl+F চেপে সার্চ বক্স ওপেন করুন। সার্চ বক্স এ meta property লিখে সার্চ দিন। দেখবেন meta property এর  পাশে meta content এ ফেইজবুক পেইজ ক্রিয়েটর এর আইডি দেখা যাচ্ছে। এবার  ঐ আইডি টি কপি করে এড্রেস বারে www.facebook.com/আইডি নাম্বার লিখে এন্টার দিন। তাহলে পেয়ে যাবেন ঐ ওয়েব সাইটের ফেইসবুক পেইজের এডমিন। তবে পেইজ বুক পেইজ টি যদি সরাসরি ইমেল আইডি দিয়ে খুলে তাহলে পাওয়া সম্ভব নয়।
এবার জেনে নিন সরাসরি ফেইসবুক থেকে কিভাবে এডমিন আইডি বের করবেনঃ
যে  ফেইসবুক পেইজের এডমিন বের করবেন তাকে একটা ম্যাসেজ দিন। হ্যা কেবল ম্যাসেজের উত্তর ফেলে  আপনি এডমিন আইডি পেতে পারেন। মনে করি পেইজের এডমিন আপনাকে রিপ্লাই করেছে। তাহলে ম্যাসেজে ক্লিক করুন। এর পর Ctrl+U চাপুন। নতুন পেজ এলে Ctrl+f চেপে সার্চ বক্স এ snippet_sender লিখুন। দেখবেন পেইজ এডমিনের আইডি নাম্বার দেখা যাচ্ছে ঠিক এরকম   snippet_sender":"fbid:100000034262013"

এবার আইডি কপি করে এড্রেস বারে www.facebook.com/(id) লিখে এন্টার দিন। যে আইডিটি আসবে সেটি হল ঐ পেজের এডমিন।
ব্যাস কাজ শেষ।

Comments

  1. 2nd process apply korlam but kaj kore na.

    ReplyDelete
  2. প্রবীর দা, এই লাইনটি মনে হয় লক্ষ্য করেছেনঃ "সরাসরি ইমেল আইডি ব্যবহার করে পেইজ খোলা হলে এই পদ্ধতির মাধ্যেমে সেই পেইজের এডমিনকে তা বের করা সম্ভব নয়" আর আরেকটা বিষয়, যদি পেইজ এডমিন ম্যাসেজের রিপ্লাই দেন তাহলে তিনটি snippet_sender সার্চ করলে শো করবে। একটি আইডি থাকবে আপনার, একটি পেইজ নেইমের এবং অপরটি পেইজ এডমিনের। আশা করি বুঝতে পেরেছেন।

    ReplyDelete
  3. Mobile theke dekha jbe. Nki computer Lagbe?

    ReplyDelete

Post a Comment