ফায়ারফক্সের অজানা কিছু গোপন ফীচার । আপনি জানেন তো ?

ফায়ারফক্স ব্যাবহার করলেও এর অনেক হিডেন ফিচার আছে  যে গুলো অনেকেরই অজানা । চলুন দেখে নেই তেমনই কয়েকটি হিডেন ফিচার ।
১। মিডল মাউস পেস্টঃ আমরা যারা মাউস ব্যাবহার করি তাদের জন্য খুব মজার একটি ফিচার এটি । এঁর সাহায্যে আপনি ফায়ারফক্স এর উইন্ডো থেকে কোন টেক্স কপি করে মিডল মাউসে ক্লিক করে সহজেই পেস্ট করতে পারবেন ।  ধরুন , আপনি বিডিনিউজ২৪ ডট কমের একটি নিউজ কপি করে আপনার ফেসবুক ওয়ালে পেস্ট করবেন । পেস্ট করার সময় আপনি শুধু মাউসের চাকায় ক্লিক করেই পেস্ট করতে পারবেন ।
এজন্য যা করতে হবে । প্রথমে একটি নতুন ট্যাব ওপেন করে about:config লিখে Enter চাপুন । এরপর I'll be careful, I promise!  লেখা দেখতে পাবেন । সেখানে ক্লিক করুন । এখন একটি search বার দেখতে পাবেন । সেখানে  paste  লিখুন ।
এখন   middlemouse.paste নামক একটি লেখা দেখতে পাবেন । লেখাটিতে ডাবল ক্লিক করুন । দেখতে পাবেন value  false থেকে true হয়ে গেছে । ব্যাস এবার আপনি মিডল মাউসে ক্লিক করে পেস্ট করতে পারবেন  :-D


২। লেফট ক্লিক কনটেক্স মেনুঃ   এই ফিচাটির মাধ্যমে আপনি রাইট-ক্লিক মেনু লেফট ক্লিকের মাধ্যমেই বের করতে পারবেন । এজন্য লেফট ক্লিক বাটন ক্লিক করার পর চেপে ধরে  ১-২ সেকেন্ড অপেক্ষা করতে হবে । যেমন , টেকটিউনসের একটি টিউন আপনি একটি নতুন ট্যাবে ওপেন করতে চাচ্ছেন । এজন্য আপনাকে টিউনটির লিঙ্কে রাইট-ক্লিক করে contex menu তে open link in new tab এ ক্লিক করতে হবে । কিন্তু এই ফিচার টি ব্যাবহার করে আপনি লেফট ক্লিকের মাধ্যমেই contex menu  ওপেন করতে পারবেন । কেবল কোন লিঙ্কে ক্লিক করে ১-২ অপেক্ষা করলেই কনটেক্স মেনু (রাইট-ক্লিক মেনু ) ওপেন করতে পারবেন ।
এজন্য যা করতে হবে । প্রথমে একটি নতুন ট্যাব ওপেন করে about:config লিখে Enter চাপুন । এরপর I'll be careful, I promise!  লেখা দেখতে পাবেন । সেখানে ক্লিক করুন । এখন একটি search বার দেখতে পাবেন । সেখানে   context_menus  লিখুন ।
এখন  ui.click_hold_context_menus নামক একটি লেখা দেখতে পাবেন । লেখাটিতে ডাবল ক্লিক করুন । দেখতে পাবেন value  false থেকে true হয়ে গেছে । ব্যাস এবার আপনি লেস্ট ক্লিক করে ১-২ সেকেন্ড লেফট বাটন চেপে ধরলেই  কনটেক্স মেনু ওপেন হবে  :-D

৩। ইনস্ট্যান্ট অ্যাপ্লাইঃ আপনি যদি কোন preferences  পরিবর্তন করতে চান তাহলে আপনাকে options এ যেতে হবে এবং options এর জন্য একটি নতুন window ওপেন হবে । আপনি যদি কোন কিছু পরিবর্তন করেন তাহলে  কি পরিবর্তন করলেন তা আপনি সাথে সাথে দেখতে পাবেন না । এজন্য আপনাকে আগে options window এর ok বাটনে ক্লিক করতে হবে । ধরুন আপনি options মেনুতে গিয়ে হোমপেজ পরিবর্তন করলেন । কিন্তু আপনি কি পরিবর্তন করলেন সেটা আপনি তাৎক্ষণিক দেখতে পাবেন না । এজন্য আপনাকে আগে options মেনুর ok তে  ক্লিক করতে হবে । এই ফিচারটির মাধ্যমে আপনি ok তে ক্লিক না করেই কি পরিবর্তন করলেন সেটা দেখতে পাবেন ।
এজন্য যা করতে হবে । প্রথমে একটি নতুন ট্যাব ওপেন করে about:config লিখে Enter চাপুন । এরপর I'll be careful, I promise!  লেখা দেখতে পাবেন । সেখানে ক্লিক করুন । এখন একটি search বার দেখতে পাবেন । সেখানে   instant  লিখুন ।
এখন  browser.preferences.instantApply নামক একটি লেখা দেখতে পাবেন । লেখাটিতে ডাবল ক্লিক করুন । দেখতে পাবেন value  false থেকে true হয়ে গেছে । ব্যাস এবার আপনি ok তে ক্লিক না করেই কি পরিবর্তন করলেন সেটা দেখতে পাবেন   :-D

৪। রিসেট মাস্টার কীঃ   অনেকেই ফায়ারফক্সে মাস্টার কী ব্যাবহার করে । কিন্তু আপনি যদি মাস্টার কী এর পাসওয়ার্ড ভুলে যান তাহলে এই হিডেন ফিচারটির মাধ্যমে আপনি মাস্টার কী রিসেট করতে পারবেন । তবে কোন সাইটের লগিন পাসওয়ার্ড যদি সেভ করা থাকে সেগুলো ডিলিট হয়ে যাবে :(
এজন্য আপনাকে মজিলা ফায়ারফক্স ওপেন করে অ্যাড্রেসবারে নিচের  URL টি  পেস্ট করে Enter  চাপুন  । তারপর ইচ্ছে মত রিসেট করুন আপনার মাস্টার কী  :mrgreen:
chrome://pippki/content/resetpassword.xul

যদি কোন সমস্যা  হয় তাহলে নিচে কমেন্ট করবেন ।
তাহলে আজকে এ পর্যন্তই । সবাই ভাল থাকবেন ।
#

Comments